কুন্তীকে কেন অভিশাপ দিয়েছিলেন যুধিষ্ঠির? - JEWEL AICH ARKO

Tuesday, July 18, 2023

কুন্তীকে কেন অভিশাপ দিয়েছিলেন যুধিষ্ঠির?


মহাভারতের পরতে পরতে লুকিয়ে আছে চারিত্রিক টানাপোড়েন, নিজের সঙ্গে নিজের লড়াই এবং অস্তিত্বের সংকট। এই লড়াই আর টানাপোড়েন মহাভারতের চরিত্রদের টেনে নিয়ে কুরুক্ষেত্রের যুদ্ধ পর্যন্ত। এই কুরুক্ষেত্রের যুদ্ধের জন্য কিছুটা হলেও মাতা কুন্তীও দায়ী বলে মনে করা হয়।


কুন্তীর বড় ছেলে স্বয়ং মহারাজ যুধিষ্ঠিরও তেমন মনে করেছিলেন। তাঁদের মা কথা লুকিয়ে না রাখলে এত বড় যুদ্ধ হত না বলে দাবি করেছিলেন। আর সেই ক্ষোভেই মাতা কুন্তী-সহ দুনিয়ার সব মহিলাদের তিনি অভিশাপ দেন। যে কোনও মহিলা কোনওদিনও কোনও কথা লুকিয়ে রাখতে পারবেন না।


দুর্বাশা মুনির থেকে আশীর্বাদ পেয়ে সূর্যের কৃপায় বিয়ের আগেই সন্তান লাভ করেছিলেন কুন্তী। কুমারী অবস্থার সেই পুত্রকে লোকলজ্জার ভয়ে জলে ভাসিয়ে দিয়েছিলেন তিনি। জন্মমুহূর্তে পরিত্যক্ত সেই শিশুকে সন্তান স্নেহে লালন পালন করেন মহারাজ ধৃতরাষ্ট্রের সারথি অধিরথ। সেই সন্তান কর্ণ বড় হয়ে মহাবীরে পরিণত হন। তিনি দুর্যোধনের পক্ষে যোগ দিয়ে কুরুক্ষেত্রের যুদ্ধে নামেন।

কর্ণের আসল পরিচয় না জেনেই তাঁকে হত্যা করেন অর্জুন। কর্ণের সাহায্য না পেলে দুর্যোধনের পক্ষে পাণ্ডবদের সঙ্গে যুদ্ধে নামা সম্ভব ছিল না বলে মনে করেন যুধিষ্ঠির। কর্ণের আসল পরিচয় তাঁদের জানিয়ে দিলে মহাভারতের যুদ্ধই আর হত না বলে মায়ের কাছে অভিযোগ করেন যুধিষ্ঠির। তারপরেই নিজের মা ও সব নারীকে অভিশাপ দেন তিনি।

No comments: